• Home
  • Article Details

ফেসবুক-লিংকডইনে নিজেকে তুলে ধরুন

Jul 12, 2018

Share on

Article image

আপনি হন্যে হয়ে চাকরি খুঁজছেন কি না, সেটা বড় কথা নয়। পেশাজীবনে এগিয়ে যেতে চাইলে ফেসবুক বা লিংকডইনের সামাজিক যোগাযোগের অনলাইন মাধ্যমে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করুন। এতে আপনি চেনা–জানা পরিমণ্ডলের বাইরে নিজের পরিচিতি বাড়ানোর সুযোগ পাবেন। এভাবে আপনার সামনে চলে আসতে পারে কাঙ্ক্ষিত কোনো চাকরির সুযোগ।

লিংকডইন ও ফেসবুকে বিভিন্ন ক্ষেত্রের চাকরি-বাকরি নিয়ে আলোচনার বিস্তর সুযোগ রয়েছে। আপনি চাইলে নিজস্ব ভাবনা জানিয়ে সেখানে লিখতে পারেন। অন্যরাও মন্তব্য করবেন। এতে ভাবনার বিনিময় হবে। চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোও এখন সামাজিক যোগাযোগের অনলাইন মাধ্যমকে গুরুত্ব দেয়। নিয়োগের আগে তারা অনেক সময় সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রার্থীর প্রোফাইল দেখে যাচাইয়ের চেষ্টা করে। তাই পেশা ব্যবস্থাপনায় একটি মাধ্যম বেশ কাজে লাগে:

লিংকডইন

প্রায় সব পেশায় যুক্ত লোকজনকেই আপনি পেয়ে যাবেন এই মাধ্যমে। যে ধরনের চাকরি খুঁজছেন, তা মাথায় রেখে লিংকডইনে নিজের প্রোফাইল সাজিয়ে তুলুন। নিজের অর্জনগুলো গুরুত্ব দিয়ে উপস্থাপন করুন। কেবল তারিখ আর কাজের ধরন লিখেই দায় সারবেন না। আপনার প্রোফাইলটি সবাই পড়তে পারবে, তাই কোনো ভুল তথ্য যেন না থাকে। চাকরিদাতা প্রতিষ্ঠানের কর্তারা আপনার সিভির সঙ্গে মিলিয়ে দেখতেও পারেন। এমন ছবি দেবেন, যা আপনার পেশাজীবনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। নিজস্ব ওয়েবসাইট, ব্লগ, পত্রিকায় প্রকাশিত লেখা ও অন্যান্য সৃজনশীল কাজের লিংক শেয়ার করতে পারেন। নিজের অভিজ্ঞতা ও লক্ষ্যগুলো সুনির্দিষ্টভাবে বর্ণনা করুন। কোনো প্রতিষ্ঠান সম্পর্কে আগ্রহী হলে তাদের ব্যাপারে লিংকডইনেই খোঁজ নিতে পারেন। এই ওয়েবসাইটের বিভিন্ন গ্রুপের সঙ্গে যুক্ত হোন এবং প্রোফাইল নিয়মিত হালনাগাদ বা আপডেট করুন।

ফেসবুক

সবার সঙ্গে যোগাযোগ গড়ে দেওয়ার ক্ষেত্রে ফেসবুক খুবই কার্যকর। চাকরির অনেক খোঁজখবর এই মাধ্যমে অনেক দ্রুত ছড়িয়ে পড়ে। ফেসবুক মূলত বন্ধুবান্ধব ও আত্মীয়পরিজনদের সঙ্গে যোগাযোগের জন্যই বেশি পরিচিত। তাই সেখানে সবাইকে ঠিকভাবে জানিয়ে দিন, আপনি কী পেশায় যুক্ত রয়েছেন। আপনার পেশাজীবনের উন্নতি ও চাকরি অনুসন্ধানের ব্যাপারে ফেসবুকের বন্ধুবান্ধবের কাছে তথ্য ও পরামর্শ চেয়ে লিখুন। অনেক প্রতিষ্ঠান ফেসবুকে পেজ খুলে রেখেছে। সেগুলো ঘেঁটে দেখুন, আপনার কাঙ্ক্ষিত চাকরির ব্যাপারে কোনো তথ্য আছে কি না।

সূত্রঃ প্রথম আলো