Untitled Document
 
রুরাল সার্ভিসেস ফাউন্ডেশন (আরএসএফ)
এজেন্ট ব্যাংক - ব্রাঞ্চ ম্যানেজার/ইনচার্জ  
 

রুরাল সার্ভিসেস ফাউন্ডেশন (আরএসএফ) সারাদেশে ৪ শ'র অধিক অফিসের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানি (Renewable energy) সম্প্রসারণ ও পরিবেশ বান্ধব সামাজিক উদ্যোগকে সামনে আগিয়ে নিতে কার্যকর ভুমিকা রাখছে। এরই ধারাবাহিকতায়, গ্রামীণ জনগোষ্ঠীকে জাতীয় অর্থনীতির মূলধারায় নিয়ে আসার জন্য 'আরএসএফ' বাংলাদেশ ব্যাংকের এজেন্ট ব্যাংক নীতিমালার অধীনে 'সোশ্যাল ইসলামি ব্যাংক লিমিটেডে'র এজেন্ট হিসেবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে আসছে।

গ্রাম পর্যায়ে সাধারন মানুষের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার মাধ্যমে জাতীয় অর্থনীতির পাশাপাশি নিজের উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে আপনিও যোগ দিতে পারেন আরএসএফ 'এজেন্ট ব্যাংক - ব্রাঞ্চ ম্যানেজার/ইনচার্জ' - হিসেবে।

আমরা খুজছিঃ

  • গ্রামীণ জনগণের জীবন মানোন্নয়নে ভূমিকা রাখতে আগ্রহী
  • নিজ প্রচেষ্টায় ভাগ্যোন্নয়নে বিশ্বাসী, সৎ ও নিষ্ঠাবান
  • জাতীয় অর্থনীতির উন্নয়নে অংশগ্রহণে প্রত্যয়ী
  • ব্যাংকিং পেশায় আত্বপ্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ
  • স্বাধীনভাবে ব্যবসা পরিচালনায় দক্ষ
  • প্রয়োজনে ব্যবসায় বিনিয়োগে সক্ষম
  • সৃষ্টিশীল নতুন উদ্যোগের সঙ্গী

কাজের বিবরণ

ব্যবসা সম্প্রসারণ ও প্রবৃদ্ধিঃ

গ্রামীন জনপদে ব্যাংকিং সেবাবঞ্চিত জনগণকে অর্থনৈতিক সেবা প্রদানের জন্য এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের প্রচার ও সম্প্রসারন। প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে হিসাব খোলা, জমা বৃদ্ধিকরন, ইসলামি ক্ষুদ্রঋণ পরিচালনা ও বৈদেশিক রেমিটেন্স প্রদান। ব্যাংকিং সেবা সম্প্রসারনের সম্ভাব্য খাত ও গ্রাহকগোষ্ঠি চিহ্নিতকরণ। গ্রামীণ ব্যবসার ধরণ ও দূর্বলতা চিহিতকরণ, ব্যবসায়িক সম্ভাবনার ক্ষেত্রসমুহের সুপারিশ প্রেরন।

শাখা ব্যবস্থাপনা ও নিরাপত্তাঃ

এজেন্ট ব্যাংক শাখার সার্বিক ব্যবস্থাপনা ও নিরাপত্তা নিশ্চিত করা। প্রয়োজনীয় সংখ্যক কর্মী নির্বাচন, নিয়োগ, প্রশিক্ষণ, উন্নয়ন এবং তদারক। এসআইবিএল লিংক ব্রাঞ্চের সাথে সর্বক্ষণিক যোগাযোগ ও প্রয়োজনীয় তথ্য, নথি বিনিময়, এবং সততার সাথে পেশাদারী মনোভাব নিয়ে দায়িত্ব পালন।

হিসাব ও প্রতিবেদনঃ

আধুনিক প্রযুক্তির সহায়তায় ও ব্যাংকিং সফটওয়্যারের মাধ্যমে শাখার সকল লেনদেন নিশ্চিতকরণ। বিদ্যুৎ, পানিসহ অন্যান্য বিল জমা গ্রহণ। প্রত্যাহিক হিসাব খোলাসহ দিনের যাবতীয় ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করা। দৈনিক জমা, উত্তোলনসহ সাপ্তাহিক ও মাসিক টার্গেট বনাম আর্জনের প্রতিবেদন যথাসময়ে লিংক ব্রাঞ্চ ও হেড অফিসে প্রেরণ।

সামাজিক যোগাযোগ ও নেটওয়ার্কিংঃ

স্থানীয় জনসাধারণ, ব্যবসায়ি, সমিতি, এনজিও, সামাজিক কর্মী ও আর্থিক প্রতিষ্ঠানকে ব্যাংকিং সেবার প্রস্তাবনা ও কার্যক্রমের আওতাভুক্তকরণ। সামাজিক সম্পর্ক উন্নয়ন ও যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে এজেন্ট ব্যাংকিং ধারনা জনমনে, টার্গেট গ্রুপে প্রচারণা। এজেন্ট ব্যাংকিং এর বিভিন্ন দিকসূমহ তুলে ধরে সামাজিক প্রচারণা ও জনমনে ইতিবাচক মনোভাব তৈরি।

বিপণন ও প্রচারণাঃ

ব্যাংকিং কার্যক্রম ঘিরে গ্রাহকের চাহিদা, তথ্য সরবরাহ, বিশ্লেষণ এবং সে প্রেক্ষিতে সুপারিশ প্রেরণ। নতুন সেবা ও পণ্যের বাজার সম্প্রসারণে বিপণন পরিকল্পণা, সমন্বয় ও প্রয়োগ নিশ্চিতকরণ। গ্রামীণ জনগোষ্ঠীকে এজেন্ট ব্যাংকিং এর সেবা ও উপকারিতা সম্পর্কে সচেতনা তৈরি এবং গ্রাহক হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ।

পদের সংখ্যাঃ ৩০

শিক্ষাগত যোগ্যতাঃ নুন্যতম স্নাতক

বয়সঃ ২৫+বছর।

কর্মস্থলঃ নিজ নিজ উপজেলা বা জেলার আওতাধীন এলাকা।

নিম্নলিখিত শাখায় জরুরি ভিত্তিতে নিয়োগঃ

১। বরিশাল বিভাগ- মেহেন্দিগঞ্জ,হিজলা, বাকেরগঞ্জ, বোরহানুদ্দিন, পাথারঘাটা ২।রাজশাহী বিভাগ- সোনাতলা, সাপাহার, আত্রাই, পত্নীতলা, বেলকুচি, উল্লাপাড়া, শিবগঞ্জ, কাজিপুর ৩। রংপুর বিভাগ- গাইবান্ধা, শাদুল্লাপুর, সাঘাটা, কাহারোল, তেতুলিয়া,পঞ্চগড়, ভুরুঙ্গামারী, নাগেশ্বরী, রাজারহাট, পাটগ্রাম ৪। চট্টগ্রাম বিভাগ- মতলব দক্ষিন, মীরসরাই, সন্দ্বীপ, হাতিয়া, মাটিরাঙ্গা, মুরাদনগর, নাসিরনগর, রায়পুর, রামগতি, কমলনগর ৫। ঢাকা বিভাগ- হরিরামপুর, সিঙ্গাইর, রায়পুর, সোনারগাঁও, সদরপুর, নড়িয়া, তাড়াইল, মিঠামইন ৬। সিলেট বিভাগ- ধর্মপাশা, শাল্লাহ, দোয়ারাবাজার, লামাকাজী, জগন্নাথপুর, সুনামগঞ্জ, তাহিরপুর, বাহুবল, বানিয়াচং, মৌলভীবাজার, বিয়ানীবাজার ৭। ময়মসিংহ বিভাগ-মোহনগঞ্জ, ভালুকা ৮। খুলনা বিভাগ- মোড়লগঞ্জ, যশোর।

অভিজ্ঞতাঃ সংশ্লিষ্ট ক্ষেত্রে ২ বছরের অভিজ্ঞতা। স্বাধীন ব্যবসায় অভিজ্ঞ ও ব্যাংকিং এ আগ্রহীরা অগ্রাধিকার পাবেন।

দক্ষতাঃ কম্পিউটারে হিসাব সংরক্ষণ ও প্রতিবেদন তৈরি, শাখা ব্যবস্থাপনা, কর্মী যাচাই, নিয়োগ ও উন্নয়ন; আর্থিক ব্যবস্থাপনা, ঋণ প্রদান ও উদ্ধার, সামাজিক সম্পর্ক উন্নয়ন এবং ব্যবসায়িক যোগাযোগ, উপস্থাপনার দক্ষতা, কোচিং ও মেন্টেরিং ও কম্পিউটার পরিচালনায় দক্ষ।

ভাতা ও অন্যান্য সুবিধাঃ মাসিক ভাতাসহ সংশ্লিষ্ট এজেন্ট ব্যাংকিং আউটলেটের মুনাফার অংশ। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রথম ৬ মাস পর্যন্ত এজেন্ট ব্যাংক ম্যানেজারকে মাসিক ভাতা হিসাবে ৫,০০০-(পাঁচ হাজার) টাকা এবং অফিস ভাড়া ও বিদ্যুৎ বিল প্রদান করা হবে।

ফেরতযোগ্য জামানতঃ নির্বাচিত প্রাথীকে ফেরতযোগ্য জামানত হিসাবে ২,০০,০০০- (দুই লক্ষ) টাকা এজেন্ট ব্যাংক একাউন্টে রাখতে হবে যার সমপরিমাণ টাকা ব্যাংকের দৈনন্দিন ট্রানজেকশনের জন্য লিমিট প্রদান করা হবে।

আবেদন করার নিয়মাবলী:

প্রার্থীদেরকে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সহ আবেদন পত্র আগামি ২৪ মার্চ ২০১৮ ইং তারিখের মধ্যে খামের উপর পদের নাম উল্লেখপূর্বক 'বিভাগীয় প্রধান, পিপল এন্ড চেঞ্জ ম্যানেজমেন্ট, রুরাল সার্ভিসেস ফাউন্ডেশন, ১১৬, মানকো হাউজ, আরজত পাড়া, মহাখালী, ঢাকা-১২১৫' অথবা hr@rsf-bd.org বরাবর পাঠাতে হবে।

যোগাযোগের ঠিকানাঃ

বিভাগীয় প্রধান, পিপল এন্ড চেঞ্জ ম্যানেজমেন্ট
রুরাল সার্ভিসেস ফাউন্ডেশন
১১৬, মানকো হাউজ, আরজত পাড়া
মহাখালী, ঢাকা-১২১৫।
ইমেইলঃ hr@rsf-bd.org

বিঃদ্রঃ নিয়োগ সংক্রন্ত বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে।